বুধবার থেকে কলকাতায় শুরু ইস্ট জোন ইন্টার ইউনিভার্সিটি কবাডি

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : দেশের প্রাচীন খেলা কবাডি ক্রমশ এগিয়ে আসছে। আইপিএল শুরু হওয়ার পর শুরু হয়ে গিয়েছে প্রো-কবাডি লিগ। বলিউডের অনেক তারকা সেই প্রো কবাডি লিগের কিছু ফ্রাঞ্চাইজির কর্ণধার। বোঝাই যাচ্ছে, কবাডি নতুন করে এগোচ্ছে।

ভারতের এই প্রাচীন খেলাটিকে স্বমহিমায় ফিরিয়ে আনতে তৎপর ক‍্যালকাটা ইউনিভার্সিটি। সেটাকে মাথায় রেখেই ক‍্যালকাটা ইউনিভার্সিটির ভাইস চ‍্যান্সেলর শান্তা দত্ত (দে) ও স্পোর্টস অফিসার আমিনুল হকের উদ‍্যোগ প্রশংসনীয়। কবাডির প্রসারের জন‍্য কলকাতায় অনুষ্ঠিত হতে যাওয়া মহিলাদের নিয়ে ইস্ট জোন ইন্টার ইউনিভার্সিটি কবাডি প্রতিযোগিতাকে সফল করার জন‍্য গাঁটছড়া বাঁধল অ‍্যামেচার কবাডি ফেডারেশন অফ ইন্ডিয়া (ওয়েস্ট বেঙ্গল) -এর সঙ্গে। ক‍্যালকাটা ইউনিভার্সিটির ইতিহাসে এই প্রথম যে, নিজেদের কবাডি টুর্নামেন্ট করতে চলেছে রাজ‍্য কবাডি সংস্থার সঙ্গে। আগে কখনও হয়নি। মঙ্গলবার কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি করলেন ক‍্যালকাটা ইউনিভার্সিটির ভাইস চ‍্যান্সেলর শান্তা দত্ত (দে)। তিনি বলেন,”কবাডি খেলাটা আমাদের দেশে প্রাচীন একটা খেলা। এই খেলাটির প্রসারের জন‍্য আমরা তৎপর। এবার আমাদের ইন্টার ইউনিভার্সিটি কবাডি ভাল ভাবে করার জন‍্য এই রাজ‍্যের কবাডি সংস্থার সঙ্গে থেকে এক সঙ্গে প্রতিযোগিতাটি করব। আশাকরি সুষ্ঠুভাবেই আমরা প্রতিযোগিতাটি করতে পারব।”

শান্তা দেবীর পাশে বসেই অ‍্যামেচার কবাডি ফেডারেশন অফ ইন্ডিয়া (ওয়েস্ট বেঙ্গল) -এর সচিব পার্থসারথী গাঙ্গুলি জানান,”আমরা গত কয়েক বছর ধরেই কবাডির প্রসারের কাজে হাত দিয়েছি। সারা বছর কবাডির চর্চা আমরা বাড়াতে পেরেছি। খুব ভাল লাগছে যে, ভারতের শিক্ষা জগতের অন‍্যতম ক‍্যালকাটা ইউনিভার্সিটি আমাদের সংস্থার সঙ্গে হাতে হাত রেখে টুর্নামেন্টটি করছে। আমরা সব রকম ভাবে ক‍্যালকাটা ইউনিভার্সিটির সঙ্গে আছি, থাকবো।”

প্রসঙ্গত, বুধবার সকাল সাড়ে এগারোটা থেকে ময়দানের রাজ‍্য কবাডি সংস্থার মাঠে এই টুর্নামেন্ট শুরু হবে। চলবে ১৩ জানুয়ারি পযর্ন্ত। ইস্ট জোন থেকে মোট ৭টি রাজ‍্যের ৩০টি ইউনিভার্সিটি কবাডি দল অংশ নিচ্ছে। বাংলা থেকে ক‍্যালকাটা ইউনিভার্সিটি,বর্ধমান ও কল‍্যাণী ইউনিভার্সিটি অংশ নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here