সুশার,অয়নের জোড়া গোল, জয়ে ফিরল ব‍্যাতর,YMSA

0

◆ব‍্যাতোরের গোলদাতা সুশার মুর্মু ও শীতল মালাকার◆

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : বয়স ভিত্তিক লিগ হওয়ায় এবছর অধিকাংশ জেলার বিভিন্ন ফুটবল কোচিং ক‍্যাম্পের ছেলেরা প্রথম কলকাতা লিগ খেলার সুযোগ পেয়েছে। জেলার মাঠের ফুটবল আর জেলার মাঠের ফুটবল ম‍্যাচের তফাৎ আছে। একে গ্রামের ছেলে, তার উপর কলকাতা শহরে খেলতে একটু হলেও স্নায়ুর চাপে ভুগছে অনেক প্রতিভাবান ফুটবলার। মানিয়ে নিতে সময় লাগে। তবু কেউ কেউ এই স্নায়ুর চাপ কাটিয়ে শুরু থেকেই ডুব সাঁতারুর মতো জল ফুঁড়ে মাথা তুলছে।

ম‍্যাচ জেতার পর ব‍্যাতোর স্পোর্টিং ক্লাব। শনিবার টাউন মাঠে

সুশার মুর্মু। বাঁকুড়া জেলার সারেঙ্গা একাদশ ফুটবল কোচিং ক‍্যাম্পের ছেলে। দ্বাদশ শ্রেণির ছাত্র সুশার এই প্রথম কলকাতা লিগ খেরছে। শনিবার টাউন মাঠে তৃতীয় ডিভিশনের খেলায় তার দল ব‍্যাতর স্পোর্টিং ক্লাব প্রথমার্ধে ০-১ গোলে পিছিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে সুশারের জোড়া গোল দলের মনোবল বাড়িয়ে তোলে। এই সুশারের গতি,ড্রিবল আছে। অফ দ‍্য বলেও চমৎকার রোল প্লে করে। আগের দুটি ম‍্যাচে ব‍্যাতর হেরে গেলেও সুশারের পারফরম্যান্স ভাল ছিল। ছিল না গোলটা। তৃতীয় ম‍্যাচে ফিরে পেল নিজেকে। সুশারের জোড়া গোল ও শীতল মালাকারের একটি গোলে সোনালি শিবিরকে ৩-১ গোলে হারাল জনাইয়ের ব‍্যাতর ক্লাব।

বালি প্রতিভা ও আলিপুর এসসি ম‍্যাচের একটি মুহুর্ত। শনিবার তালতলা মাঠ।

স্পোর্টস কাউন্সিলের কোচ প্রবীর ভট্টচার্য বাঁকুড়া, পুরুলিয়া,বালুরঘাট থেকে বেশ কিছু ফুটবলারকে ব‍্যাতরে নিয়ে এসেছেন। প্রসঙ্গত,ব‍্যাতরের শীতল মালাকারও বাঁকুড়ার ছেলে।

সোনারপুর YMSA -এর দুই গোলদাতা দীপ ও অয়নের সঙ্গে কোচ প্রতাপ ঘোষ। পুলিশ মাঠে।

শনিবার একই ডিভিশনে আরও চারটি ম‍্যাচ ছিল। তালতলা মাঠে আলিপুর এসসিকে ১-০ হারাল বালি প্রতিভা। জয়সূচক গোলটি করে দেবজিৎ হেমব্রম। এদিকে জয়ে ফিরল সোনারপুর YMSA. পুলিশ মাঠে সোনাপুর ৩-১ গোলে হারাল ক‍্যালকাটা জিমখানাকে। জিমখানার হয়ে গোল করেছে অমিত মুন্ডা। সোনারপুরের হয়ে জোড়া গোল করেছে অয়ন কর। অপর একটি গোল করে দীপ মন্ডল। হাইকোর্ট মাঠে বিধান নগর মিউনিসিপ‍্যালিটি ১-০ গোলে হারাল মিলন সমিতিকে। বিধাননগরের গোলদাতা মহম্মদ ইমরান। হাওড়া মানিকতলা ও সাউদার্ন এসি ম‍্যাচ গোল শূন‍্য ভাবে শেষ হয়।

বিধাননগরের হয়ে মহম্মদ ইমরানের গোল করার মুহুর্ত। হাইকোর্ট মাঠে।

মাঠ খারাপ থাকায় কয়েকদিন ময়দানে লিগের ম‍্যাচ করা যায়নি। বুধবার থেকে ফের শুরু হয়েছে। তবে এখনও অনেক মাঠের অবস্থা ভাল নয়। ময়দানের কোন কোন মাঠ কি অবস্থায় আছে তা নিজেই বিভিন্ন মাঠ ঘুরে ঘুরে দেখলেন আইএফএ-এর সভাপতি অজিত ব‍্যানার্জি। ভরা বর্ষায় লিগ শুরু হয়েছে। আইএফএ সচিবের মতোই সভাপতি অজিতবাবুও চিন্তিত। বর্তমানে পরিস্থিতি যা তাতে মাঠ ঠিক করার সময় নেই।

মাঠ পরিদর্শনে ব‍্যস্ত আইএফএ সভাপতি অজিত ব‍্যানার্জি। শনিবার ওয়াইএমসিএ মাঠে।

শনিবার প্রথম বিভিন্ন মাঠে গিয়ে বিভিন্ন ক্লাবের খেলা দেখলেন। প্রসঙ্গত ঊল্লেখ‍্য, আইএফএ সভাপতি অজিত ব‍্যানার্জির জন‍্যই এই প্রথম বয়স ভিত্তিক ফুটবল লিগ শুরু হয়েছে। এত জেলার অখ‍্যাত ফুটবলার কলকাতার মাঠে খেলার সুযোগ পাচ্ছে, নিজেকে প্রমাণ করার সুযোগ পাচ্ছে এটা দেখে অজিতবাবুও খুশি। ওয়াইএমসিএ মাঠের ধারে দাঁড়িয়ে ‘ইনসাইড স্পোর্টস’কে অজিতবাবু বলছিলেন,” এই বছর প্রথম বয়স ভিত্তিক লিগ হচ্ছে। যেকোনও ক্ষেত্রেই নতুন কিছু করার সময় কিছু সমস‍্যা তৈরি হয়। এখনও পযর্ন্ত বড় সমস‍্যা হয়নি। তবে আগামী বছর সময় নিয়ে ভাল করেই লিগটা করা হবে। আইএফএ খুব আন্তরিক ভাবেই বয়স ভিত্তিক লিগটা করছে। আগামী বছর মাঠের ব‍্যাপারটাও ভাবনা চিন্তা করা হবে।”

একই দিনে দ্বিতীয় ডিভিশনের খেলায় দমদমের মাঠে মুখোমুখি হয়েছিল মুসলিম ইনস্টিটিউট ও কালিঘাট লাভর্স। এই ম‍্যাচ গোল শূন‍্যভাবে শেষ হয়। তবে অভিযোগ,ম‍্যাচ শেষ হওয়ার পর ম‍্যাচ রেফারি হীরু মন্ডলকে নিগ্রহ করে কালিঘাট লাভার্সের সমর্থকরা। ক‍্যালকাটা রেফারিজ সংস্থার সচিব উদয়ন হালদার জানিয়েছেন,এমন ঘটনা ঘটেছে। তবে কোন দলের সমর্থকরা রেফারিকে নিগ্রহ করেছে সেটা জানা যায়নি। কালিঘাট লাভার্সের অন‍্যতম কর্তা স্বপন ব‍্যানার্জির প্রতিক্রিয়া জানতে ফোন করেও তাঁকে পাওয়া যায়নি। দ্বিতীয় ডিভিশনের অপর খেলায় উত্তরাপল্লি মিলন সংঘ ও টাউন ক্লাব ম‍্যাচ ১-১ গোলে শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here