লিগে না খেললেও শাস্তি হচ্ছে না এসসি ইস্টবেঙ্গলের▪ লিগ খেলতে চান প্রথম ডিভিশন কর্তারাও

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,২২ জুলাই : কলকাতা ফুটবল লিগে এসসি ইস্টবেঙ্গল খেলবে কিনা তা জানেতে আগামী সাত দিনের সময় দিল আইএফএ। যদি শেষ পযর্ন্ত লিগে অংশ না নেয় তাহলে এসসি ইস্টবেঙ্গলকে ছাড়াই কলকাতা লিগ হবে জানিয়ে দিলেন আইএফএ সচিব জয়দীপ মুখার্জি।

সোমবার প্রিমিয়ার ডিভিশনের মোট ১৪ টি দলের কর্তাদের নিয়ে বৈঠক হয়। সেই বৈঠকে আসেননি এসসি ইস্টবেঙ্গলের কোনও প্রতিনিধি। সচিব জয়দীপের দাবি, “শিবাজি সমাদ্দার তাদের আগেই জানিয়েছেন, ব‍্যক্তিগত সমস‍্যা থাকায় এদিনের বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না। আগের মিটিংয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখিয়েছিলেন তিনি। আমরা ধরেই আশাবাদী ওরা খেলবে।”

কলকাতা লিগেএসসি ইস্টবেঙ্গল খেলবে না যেমন বলেনি ঠিক তেমনি নিশ্চিত খেলবে সেটাও জানায়নি। এমন একটা জটিল পরিস্থিতিতে এসসি ইস্টবেঙ্গলকে রেখেই এদিন লটারি করে দুটি গ্রুপ তৈরি করা হল।

প্রশ্ন হল, আইএফএ-এর সংবিধান মতে লিগে অংশ না নিলে সেই ডিভিশন থেকে অবনমন হয়ে যাবে। সেক্ষেত্রে ইসসি ইস্টবেঙ্গল যদি লিগ না খেলে তাহলে প্রিমিয়ার থেকে অবনমন হওয়ার কথা। জয়দীপ বলেন,”আমরা এসসি ইস্টবেঙ্গলকে সাতদিন সময় দিচ্ছি। তার মধ‍্যে জানাতে হবে খেলবে কিনা। আমরা জানি না ওরা খেলবে কিনা। তবে আমরা আশা করছি, এসসি ইস্টবেঙ্গল ক্লাব লিগে খেলবে। এবার অবনমন না রাখার কথা ভাবা হয়েছে। কিন্তু যদি সব ডিভিশনের খেলা হয় আর এসসি ইস্টবেঙ্গল যদি না খেলে তাহলে রেলিগেশনে চলে যাবে। তবে এবার নিয়মে শিথিল করা হচ্ছে।” উল্লেখ্য, এবার সব ডিভিশনের খেলা হবে না।

তবে লাল-হলুদ শিবির লিগে না খেললেও কোনও শাস্তি বা অবমনম হচ্ছে না। ইস্টবেঙ্গল-মোহনবাগান ছাড়া আইএফএ জৌলুসহীন। ক্ষতি আইএফএ-এর। লিগে না খেললে সংবিধান মতে শাস্তি দেওয়ার ক্ষমতা আইএফএ-এর বর্তমান ম‍্যানেজমেন্টের নেই। তাই জয়দীপ মুখার্জিরা কৌশলে আইনের ফাঁকও খুঁজে নিয়েছেন। এবারের কলকাতা লিগে কোনও অবনমন থাকছে না। ইনভেস্টর – ইস্টবেঙ্গলের টার্মসিটে সই করা নিয়ে জটিলতা আছে। পরিস্থিতি যা, তাতে ইস্টবেঙ্গল লিগ নাও খেলতে পারে। সেক্ষেত্রে আইএফএ-আগে থেকেই শাস্তির নিয়ম শিথিল করে রাখল। অবনমন না থাকলে ইস্টবেঙ্গলেরও অবনমন হবে না।

এদিন লিগে বিদেশি ফুটবলারের সংখ‍্যা ৩ জন থেকে ৬ জন ফুটবলার বাড়ানো হল। ৬ বিদেশি ফুটবলারকে সই করাতে পারবে। প্লেয়ার্স লিস্টে তিনজনকে রাখতে পারবে। আর দুই বিদেশিকে মাঠে রাখতে পারবে। আইএফএ সূত্রের খবর, সামনেই মোহনবাগানের এএফসি কাপ। ফুটবলারদের ম‍্যাচ ফিটনেস তৈরি করানোর জন‍্য মোহনবাগানের অনুরোধেই নাকি ৬ বিদেশি ফুটবলারকে নথিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে আইএফএ। এর ফলে এটিকে মোহনবাগানের ৬ বিদেশি সহ পুরো টিম কলকাতা লিগে খেলবে। থাকবেন কোচ হাবাসও।

আগামী সাতদিন পর লিগের চূড়ান্ত ক্রীড়াসূচি তৈরি করবে আইএফএ। এদিন লটারি করে দুটি গ্রুপ তৈরি করা হয়েছে।
গ্রুপ “এ” তে এসসি ইস্টবেঙ্গলের সঙ্গে আছে মহমেডান স্পোর্টিং, ইউনাইটেড স্পোর্টস, ভবানীপুর, বিএসএস, রেলওয়ে এফসি, সাদার্ন সমিতি।

গ্রুপ “বি”তে আছে
মোহনবাগান, এরিয়ান, টালিগঞ্জ, পিয়ারলেস, জর্জ টেলিগ্রাফ, খিদিরপুর স্পোর্টিং ক্লাব ও কাস্টমস।

এদিন প্রিমিয়ার ডিভিশন ছাড়াও কলকাতা লিগের প্রথম ডিভিশনের ক্লাব কর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন আইএফএ সচিব জয়দীপ মুখার্জি। তিনি আগেই জানিয়েছিলেন, তাঁরা তৃতীয় থেকে প্রিমিয়ার সব ডিভিশনের খেলা করতে চায়। ক্লাব কর্তারা চাইলেই লিগ করবেন বলে কর্তাদের কোর্টে বল ঠেলে দিয়েছিলেন জয়দীপ। আইএফএ-এর একটি সূত্র থেকে জানা গেল, তারা শুধুমাত্র প্রিমিয়ার ডিভিশনের লিগটাই করতে চায়। বাকি কোনও ডিভিশনের লিগ করতে নারাজ। তার কারণও আছে। প্রথমত, নিচের ডিভিশনে লিগ করলে খরচ আছে। কিন্তু আয়ের কোনও জায়গা নেই। এই প‍্যানডামিক পরিস্থিতিতে বাড়তি খরচ করা আইএফএ-এর সমস‍্যা হবে। প্রিমিয়ারে আয়ের সম্ভাবনা আছে। তাই মুখে সব ডিভিশনের খেলা করবে বললেও বাস্তবে ভাবনাটা আলাদা। তাই কর্তাদের কোর্টে বল ঠেলে দেওয়া হয়েছিল।

গতকাল “ইনসাইড স্পোর্টস”-এর সাংবাদিক বেশ কিছু প্রথম ডিভিশন ক্লাব কর্তাদের সঙ্গে কথা বলেছিল। সেই সব কর্তারা জানিয়েছিলেন, তাঁরা খেলতে রাজি আছেন। অবশ‍্য ময়দানে গুঞ্জন, রহস‍্যজনকভাবে ময়দানের দুই কর্তা (নাম প্রকাশে অনিচ্ছুক) নাকি বেশ কিছু কর্তাকে ফোন করে না খেলার ব‍্যাপারে অতি সক্রিয় হয়ে উঠেছিলেন। কার নির্দেশে ওই দুই কর্তা অতি সক্রিয়তা দেখিয়েছিলেন তা জানা যায়নি। তবে এদিনের বৈঠকে বেশিরভাগ ক্লাব (১৫ ক্লাব) সচিব জয়দীপকে জানিয়ে দেয়, তারা লিগ খেলতে তৈরি। প্রয়োজন হলে অবনমন থাকলেও সমস‍্যা নেই। তখন আইএফএ-এর পক্ষ থেকে বলা হয়, যারা লিগ খেলতে চায় তারা লিখিত ভাবে জানিয়ে দিক। এই প্রস্তাবে রাজি হয়নি ক্লাবগুলি। কর্তারা তখন বলে, সই করে জানাবে না। তারা লিগ খেলতে রাজি আছে। সরকারি বৈঠকেই জানিয়ে যাচ্ছেন। এবার আইএফএ কবে থেকে, কিভাবে লিগ করতে চায় তা ক্লাবগুলোকে জানিয়ে দিক।

◆প্রথম ডিভিশন ক্লাব কর্তাদের সঙ্গে সচিব জয়দীপ মুখার্জির বৈঠক। সোমবার আইএফএ অফিসে


বৈঠক শেষে প্রথম ডিভিশনের তিন কর্তা একযোগে “ইনসাইড স্পোর্টস”-কে আইএফএ অফিসের গেটে দাঁড়িয়ে বলছিলেন,”আইএফএ আমাদের ঘাড়ে বন্দুক রেখে ফায়ার করতে চেয়েছিল। সেটা হবে না। আমরা লিগ খেলব। দেখি আইএফএ এবার কি সিদ্ধান্ত নেয়?”এই বিষয়ে প্রশ্ন করলে সচিব জয়দীপ মুখার্জি জানান,”প্রথম ডিভিশনের বেশ কিছু ক্লাব কর্তারা লিগ খেলতে চেয়ে মত দিয়েছেন। আমরা খুব শীঘ্রই ফের মিটিং ডেকে সিদ্ধান্ত জানিয়ে দেব। আমরাও চাই খেলা হোক।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here