IFA-এর বৈঠকে মদন, দল ওঠা-নামার সিদ্ধান্ত গভর্নিং বডির ‘কোর্টে’

0

◆সভায় মদন মিত্র, অনির্বান দত্ত ও অজিত ব‍্যানার্জি। মঙ্গলবার আইএফএ অফিসে◆

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : দীর্ঘ দুই ঘন্টার বৈঠকেও দল ওঠা-নামার সমস‍্যার সমাধান হল না। ‘বল’ এখন গভর্নিং বডির ‘কোর্ট’-এ। কলকাতা লিগের প্রথম ডিভিশন থেকে কতগুলো দল প্রিমিয়ারে উঠবে আর কত গুলো দল দ্বিতীয় ডিভিশনে নামবে সেই নিয়ে এদিনের আইএফএ-এর গুরুত্বপূর্ণ বৈঠককে কেন্দ্র করে উত্তেজনা ছিলই। এমন বৈঠকের গুরুত্ব বেড়ে যাওয়ার কারণ হল চার নেতা-মন্ত্রীর ক্লাবের প্রতিনিধিদের সক্রিয় উপস্থিতি।

তাঁদের দাবি, প্রথম ডিভিশন থেকে ৬ টি দল প্রিমিয়ারে উঠুক। একই সঙ্গে প্রথম ডিভিশন থেকে দুটি দলের অবনমন হোক। মদন, স্বরূপ, স্বপনের এই দাবি আংশিক মেনে নেওয়ায় বৈঠকে যুক্তি, পাল্টা যুক্তি দেওয়া শুরু হয়। আইএফএ সভাপতি অজিত ব‍্যানার্জি ও সচিব অনির্বান দত্ত পাল্টা প্রস্তাব দেন, প্রিমিয়ারে ওঠুক চারটি দল। একই সঙ্গে প্রথম ডিভিশন থেকে চরটি দলের অবনমন হোক। কিন্তু ক্লাবগুলির দাবি চারটি নয়, অবনমন দলের সংখ‍্যা দুটি হোক। আর তাতেই সমস‍্যা আরও ঝুলে গেল। বৈঠক শুরুর আগে কতিপয় ক্লাব কর্তা নিজেদের মধ‍্যে আলোচনা করছিলেন, এদিনের বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়াটাই একমাত্র তাঁদের লক্ষ‍্য। কিন্তু আইএফএ সচিব এত বিতর্কিত বিষয়টা বুদ্ধিমত্তার সঙ্গে পাঠিয়ে দিলেন আইএফএ-এর গভর্নিং বডিতে। এই বিষয়টার ব‍্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে গভর্নিং বডির সদস‍্যরা। এর ফলে চার দল নামা-ওঠার দাবিদাররা কিছুটা হলেও ব‍্যাকফুটে। এখন তাঁদের পছন্দের সিদ্ধান্ত নির্ভর করছে গভর্নিং বডির সদস‍্যদের হাতে।

বৈঠক শেষে আইএফএ সচিব অনির্বান দত্ত বলেন, ‘‘ক’টি ক্লাব উঠবে বা নামবে এই সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার গভর্নিং বডির। প্রথম ডিভিশনের ক্ষেত্রে অন্যরকম পরিস্থিতি তৈরি হওয়ায় ক্লাবগুলির প্রস্তাব গভর্নিং বডির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। গভর্নিং বডির বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’’ আইএফএ সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘কয়টি ক্লাব উপরের ডিভিশনে উঠবে বা নিচের ডিভিশনে নামবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। প্রথম ডিভিশনের ক্লাবগুলি প্রস্তাব দিয়েছে। যা সিদ্ধান্ত হওয়ার গভর্নিং বডির সভায় হবে। তবে আমরা লিগের পরিকাঠামো বদলে ফেলার চেষ্টা করছি। সামগ্রিকভাবে লিগটাকে পিরামিড আকারে নিয়ে আসতে চাইছি। তার জন‍্য তিন বছর সময় লাগবে।”

এই প্রথম কোনও ক্লাবের প্রতিনিধি হিসেবে আইএফএ-এর সভায় উপস্থিত ছিলেন মদন মিত্র। তিনি বলেন, ‘‘আমরা আমাদের প্রস্তাব দিয়েছি। আইএফএ কর্তারা সহানুভূতির সঙ্গে বিবেচনার আশ্বাস দিয়েছেন। আশা করব আমাদের প্রস্তাব মেনে নেওয়া হবে।’’ স্বপন ব‍্যানার্জির বক্তব্য, ‘‘আইএফএ আমাদের প্রস্তাব না মানলে আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব।’’ স্বরূপ বিশ্বাস বলেন, ‘‘আইএফএ কর্তারা পিরামিড কাঠামোর কথা বলছেন। প্রতিটি ডিভিশনের ওঠা নামা অঙ্ক করে আমরা দেখিয়ে দিয়েছি, আমাদের প্রস্তাবে তার কোনও ক্ষতি হচ্ছে না। চাইলে সচিব এই বৈঠকে সিদ্ধান্ত নিতে পারতেন।”

প্রসঙ্গত, প্রথম ডিভিশনে আছে দমকল মন্ত্রী সুজিত বসু, ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, বিধায়ক মদন মিত্র এবং তৃণমূল স্পোর্টস সেলের চেয়ারম্যান স্বপন (বাবুন) ব‍্যানার্জির ক্লাব। অরূপ বিশ্বাস ক্রীড়ামন্ত্রী থাকায় তাঁর ক্লাব সুরুচি সংঘের দায়িত্ব নিজের ভাই স্বরূপ বিশ্বাসের উপর ছেড়ে দিয়েছেন। এদিনের প্রথম ডিভিশনের বৈঠকে স্বরূপ, স্বপন, সুজিত বসুর শ্রীভূমি ফুটবল ক্লাবের হয়ে হাজির ছিলেন আইএফএ সহসচিব রাকেশ (মুন) ঝাঁ। তবে বড় চমক হল, বৈঠকে মদন মিত্রর উপস্থিতি। তিনি খোদ বেলঘরিয়া অ‍্যাদলেটিক ক্লাবের সভাপতি। তাঁর এই ক্লাব প্রথমবার কলকাতা লিগের প্রথম ডিভিশনে খেলবে। স্বাভাবিক ভাবেই এদিনের বৈঠক ঘিরে গড়ের মাঠের কর্তাদের আগ্রহ ছিল তুঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here