প্রয়াত মারাদোনা, স্তম্ভিত গোটা বিশ্ব

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন: প্রয়াত দিয়েগো আর্মান্দো মারাদোনা। বুধবার নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত‍্যু হয় মারাদোনার। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। কিছুদিন আগে হাসপাতালে ভর্তি ছিলেন ছিয়াসির বিশ্বকাপ জয়ী অধিনায়ক। মাথায় তাঁর অস্ত্রোপচারও করা হয়। পরে তিনি বাড়িও ফিরেছিলেন। আজ হঠাৎ হৃদরোগে আক্রান্ত হন। কিন্তু শেষ রক্ষা হল না। গোটা বিশ্বকে কাঁদিয়ে চলে গেলেন ফুটবলের ম‍্যাজিসিয়ান।


১৯৭৭ থেকে ১৯৯৪ এই সময়ে তিনি চারটি বিশ্বকাপে অংশ নিয়েছেন। সবাইকে তাক লাগিয়ে ছিলেন ১৯৮৬ বিশ্বকাপে। আর্জেন্টার অধিনায়ক মারাদোনা ‘৮৬ -এর বিশ্বকাপে দর্শনীয় ফুটবল উপহার দিয়েছিলেন। ফুটবল ১১ জনের খেলা। কিন্তু মারাদোনা একা আর্জেন্টিনাকে টেনে নিয়ে গিয়ে চ‍্যাম্পিয়ন করেছিলেন।
তিনি ছিলেন বিতর্কিত এক চরিত্র। ‘ভগবানের হাত’ থেকে মাদক নিয়ে নির্বাসনে যাওয়া। তবু সকল ফুটবল প্রেমি মারাদোনাকে ভালবাসতেন। মারাদোনাই প্রথম, ফিফা প্রেসিডেন্ট হ‍্যাভলাঞ্চকে চোর বলার সাহস দেখিয়েছিলেন। ফিদেল কাস্ত্রোকে ভীষন পছন্দ করতেন। আমাদের কলকাতা শুধু মারাদোনার জন‍্যই আর্জেন্টিনাকে ভালবাসত, সমর্থন করত। ১২ বছর আগে যখন মধ‍্যরাতে মারাদোনা কলকাতায় পা রাখেন তখন কলকাতা বিমানবন্দরে উপস্থিত হাজার হাজার মানুষ। প্রিয় নায়ককে দেখবার জন‍্য।


অবিশ্বাস্য হলেও সত‍্যি। মারাদোনা নেই। গোটা বিশ্ব আজ স্তম্ভিত। তাঁর মৃত‍্যুর পর থেকে সোসাল মিডিয়ায় শোকবার্তা উপচে পড়ছে। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি টুইট করেছেন,”আমি তোমার জন‍্যই ফুটবল খেলা দেখা শুরু করেছিলাম।” রাহুল গান্ধী টুইট করে বলেছেন,”মারাদোনা ফুটবলের ম‍্যাজিসিয়ান।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here