প্রায় ১২ কোটি টাকারও বেশি ক্ষতির সামনে সিএবি

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,কলকাতা, অক্টোবর : কোটি কোটি টাকার ক্ষতির সামনে বাংলার রাজ‍্য ক্রিকেটের নিয়ামক সংস্থা সিএবি। প্রায় ১২ কোটি টাকারও বেশি ক্ষতি সিএবির। এর মূল কারণ, দেশে আইপিএল ক্রিকেট না হওয়া। দেশের বাইরে আইপিএল হওয়ায় শুধু সিএবি নয়, আর্থিক ক্ষতির সামনে অন‍্যান‍্য রাজ্য ক্রিকেট সংস্থাগুলোও।

প্রথমত, ইডেনে দক্ষিণ আফ্রিকা -ভারত ম‍্যাচ না হওয়ার ফলে ম‍্যাচ আয়োজনের জন‍্য মোটা টাকা আগেই ক্ষতি হয়েছে। পরে ক্ষতির পরিমাণ বেড়েছে আইপিএল না হওয়া। আইপিএল হলে মোটা টাকা সিএবির ঘরে আসে। এবার তা না হওয়ায় ভুগতে হচ্ছে সিএবি অন্তর্ভুক্ত বিভিন্ন ক্লাব গুলিকেও। আইপিএল হওয়ার জন‍্য প্রত‍্যেক মরসুমে প্রতিটি ক্লাবকে মোটা টাকা অনুদান হিসেবে দেয় সিএবি। এই টাকাতেই ক্লাবগুলি ক্রিকেট টিম তৈরি করে। এবার টাকা না পেয়ে মাথায় হাত বেশ কিছু ক্লাব কর্তাদের। সমস‍্যায় পড়েছেন আম্পায়াররাও। তাঁদেরও বকেয়া মেটানো যায়নি। তবে জানা গিয়েছে, আর্থিক ক্ষতি হওয়া সত্বেও সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া পুজোর আগে সমস্ত ক্লাবকে সামান‍্য হলেও কিছু টাকা দিতে পেরেছেন। ক্লাব ভাল না থাকলে অ‍্যাসোসিয়েশনও ভাল থাকে না। তাই এত ক্ষতি হলেও ক্লাবের পাশে আছে সিএবি। এখানেই রাজ‍্য ফুটবল নিয়ামক সংস্থা আইএফএ-এর সঙ্গে সিএবির পার্থক্য।

গত মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে রাজ‍্যে ক্রিকেট বন্ধ। করোনা পরিস্থিতির জন‍্য গত মরসুমের সিএবি লিগও শেষ করা যায়নি। সিএবির এক পদাধিকারী বলছিলেন, বোর্ড থেকে বকেয়ার টাকা কিছু এসেছে। এখনও বাকি আছে। সেই টাকাও পেয়ে যাবে। তবু, এই ক্ষতির পরিমাণ কি ভাবে কমানো যায়, সবাই মিলে আলোচনা করা হচ্ছে। হয়তো পুরো ঘাটতি মেটা সম্ভব নয়। কিন্তু কিছু ঘাটতি মেটানো সম্ভব।
এই ঘাটতি কমানোর জন‍্যই ডিসেম্বরে ৬ দলীয় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট করতে চলেছে সিএবি। একে বারে আইপিএলের ধাঁচে দিনে-রাতের টি-টোয়েন্টি ক্রিকেটের আসর বসাতে চলেছেন অভিষেক ডালমিয়া। করোনার জন‍্য দর্শকশূন‍্যই হবে এই টুর্নামেন্ট। তাই এই ৬ দলীয় ক্রিকেট টুর্নামেন্ট এক স্পোর্টস চ‍্যানেলে সরাসরি সম্প্রচারের ব‍্যবস্থা করছে সিএবি। স্পনসরও পাওয়া নিশ্চিত। কাজেই এই টুর্নামেন্ট করতে সিএবির কোনও খরচ নেই। বরং টাকা আসবে। এই ধরনের টুর্নামেন্ট করতে বোর্ডের কোনও অনুমতির প্রয়োজন হয় না। এই ব‍্যাপারে সৌরভ গাঙ্গুলির সঙ্গে কথা হয়েছে অভিষেকের। এই টুর্নামেন্ট সফল করার জন‍্য সৌরভেরও ভূমিকা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here