ডোপিং : এবার অ‍্যাপ থেকেই জানা যাবে নিষিদ্ধ ঔষধ

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : অতীতে বহু খেলোয়াড়কে বলতে শোনা গিয়েছে,”কোন কোন ঔষধ নিষিদ্ধ আমরা জানি না। ফলে না জেনেই খেয়ে ফেলি।”
ডোপিং যাতে কমানো যায় তার জন‍্য অ‍্যাপ আনা হল। এবার যেন ডোপিং রুখতে নড়েচড়ে বসল জাতীয় ডোপ বিরোধী সংস্থা (নাডা)। চালু হল বিশেষ নাডা মোবাইল অ্যাপ। যার মাধ্যমে অ্যাথলিটরা যে কোনও ধরনের নিষিদ্ধ ওষুধ সম্পর্কে ওয়াকিবহাল হবেন এবং এই অ্যাপের মাধ্যমে জাতীয় ডোপ বিরোধী সংস্থার আধিকারিকদের সঙ্গেও কথা বলে পরামর্শ নিতে পারবেন।

সাম্প্রতিক সময়ে ভারতীয় ক্রীড়াজগতে ডোপিংয়ের ছায়া দীর্ঘ হয়েছে। বিশেষ করে, ভারোত্তোলকদের ক্ষেত্রে এ ধরনের নিষিদ্ধ ওষুধ ব্যবহার করার প্রবণতা বেড়ে গিয়েছে। তাকে রুখতেই এই অ্যাপ তৈরি করা হয়েছে। এই ব‍্যাপারে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু আগেই জানিয়েছিলেন, “আমরা সার্বিক ভাবে ভারতীয় খেলাধুলোর জগতে একটা স্বচ্ছ এবং সৎ ভাবমূর্তি গড়ে তোলার চেষ্টা করছি। তারই প্রথম ধাপ হিসেবে এই অ্যাপের আত্মপ্রকাশ করা হয়েছে। যার মাধ্যমে খেলোয়াড়রা ডোপিংয়ের কুফল সম্পর্কে অবহিত হতে পারবেন। যদি একান্তই কোনও খেলোয়াড়কে ওষুধ গ্রহণ করতে হয়, তা হলে তিনি এই অ্যাপের মাধ্যমে নাডার লোকদের সঙ্গে কথা বলে নিতে পারবেন। ফলে বাইরের কোনও ব্যক্তির পরামর্শে ওষুধ গ্রহণ করে পরে বিপাকে পড়তে হবে না।”

এই অ্যাপে থাকবে নাডা স্বীকৃত ওষুধের তালিকাও। এবং তারই সঙ্গে জানিয়ে দেওয়া হবে, নাডা কোন ধরনের ওষুধকে নিষিদ্ধ ঘোষণা করেছে। সেই অ্যাপের তালিকা মিলিয়ে কোচরাও চোট পেলে খেলোয়াড়দের ওষুধ দিতে পারবেন। তারই সঙ্গে প্রয়োজন মনে করলেই খেলোয়াড়রা এই অ্যাপের সাহায্যে ডোপিং পরীক্ষা করিয়ে নিতে পারবেন। অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে হবে ডোপিং কন্ট্রোল অফিসারের সঙ্গে। তিনি গোটা বিষয়টি বুঝে নিয়ে কোনও খেলোয়াড়ের ডোপ পরীক্ষা করে নিতে পারবেন।
একাধিক খেলোয়াড় এই অ‍্যাপ ব‍্যবহার করার চেষ্টা করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here