৩০ অগাস্ট পযর্ন্ত আইএফএকে সময় দিল মোহনবাগান

0

◆সাংবাদিক সম্মেলনে মোহনবাগান সচিব দেবাশিস দত্ত ও ফুটবল সচিব স্বপন ব‍্যানার্জি◆

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : এবারের কলকাতা লিগে খেলবে মোহনবাগান? সোমবার মোহনবাগান সচিব দেবাশিস দত্ত ফের হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিলেন, তাঁদের বকেয়া ৬০ লক্ষ টাকা দেওয়ার ব‍্যাপারে সবিস্তারে আইএফএ জানালে তবেই কলকাতা লিগ খেলবে মোহনবাগান। তার জন‍্য আইএফএকে আগামী ৮ দিন (৩০ অগাস্ট) পযর্ন্ত সময় বেঁধে দিলেন মোহনবাগান সচিব দেবাশিস দত্ত।

সোমবার বিকেলে মোহনবাগান ক্লাব তাঁবুতে ফুটবল সচিব স্বপন (বাবুন) ব‍্যানার্জিকে পাশে নিয়ে রীতিমতো সাংবাদিক সম্মেলন করে আইএফএ সচিব অনির্বান দত্তর নীরবতার অভিযোগ তুলে প্রশ্ন তুললেন সচিব দেবাশিস দত্ত।

তিনি বলেন,”ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস আমাদের বারবার বলছেন লিগ খেলতে। আমরাও লিগ খেলব না বলিনি। কিন্তু প্রায় ৬০ লক্ষ টাকা বকেয়া আছে। অনেক ভেন্ডারদের পেমেন্ট করতে হবে আমাদের। সেই কথা আইএফএকে চিঠি দিয়ে জানিয়েছি। মৌখিক ভাবে ক্রীড়ামন্ত্রীকেও আমরা জানিয়েছি। কিন্তু আমাদের দাবিকে আইএফএ গুরুত্ব দিয়ে এখনও দেখেনি। তার মানে ধরে নেব, আইএফএ টাকা দেবে না?”

পরে তিনি আরও বলেন, “গত ১২ মে তৎকালীন আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়কে চিঠি পাঠিয়ে বকেয়ার ব্যাপারে জানিয়েছিলাম। এর পর ২০ জুন অনির্বাণ দত্ত সচিব হিসাবে যোগ দেন। পরের দিন তাঁকে মোহনবাগানের তরফে চিঠি পাঠিয়ে ফের বকেয়ার কথা মনে করানো হয়। তিনি চিঠির উত্তর না দিলেও আইএফএ-র দুই সহ-সভাপতি আমার সঙ্গে দেখা করে লিগে খেলার কথা বলেন। ওদের যখন বকেয়া টাকার কথা বলি তখন ওরা বলে এই ব‍্যাপারে আমাদের কোনও ক্ষমতা নেই।
১৯ জুলাই ফের চিঠি পাঠানো হয় আইএফএ-তে। পরের দিন আইএফএ-র তরফে উত্তর দেওয়া হয়। সেই চিঠিতে বলা হয়, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে বকেয়ার একটা কিস্তির টাকা দেবে। বাকি টাকা কয়েকটা কিস্তিতেই দেবে। কিন্তু কত টাকা কটা কিস্তিতে দেওয়া হবে তার ব‍্যাখ‍্যা চিঠিতে নেই। মোহনবাগানের তরফে ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠানো হলেও জবাব মেলেনি।”

মোহনবাগান সচিব দেবাশিস দত্ত আরও জানান, “গত ১৩ অগস্ট কলকাতা লিগ নিয়ে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে একটি বৈঠক হয়, যেখানে মোহনবাগানের তরফে সত্যজিৎ চ‍্যাটার্জি এবং মানস ভট্টাচার্য যোগ দেন। সেখানে আইএফএ সচিবকে ক্রীড়ামন্ত্রী অনুরোধ করেন মোহনবাগানের সঙ্গে বসার জন্যে। তার পরেও আইএফএ-র তরফে কোনও যোগাযোগ করা হয়নি। আমরা ঠিক করেছি আগামী ৩০ অগাস্ট পর্যন্ত অপেক্ষা করব। আইএফএ-র তরফে এর পরেও কোনও পদক্ষেপ না করলে কলকাতা লিগে খেলা সম্ভব নয়।”

সাংবাদিক সম্মেলনে দেবাশিস দত্তকে প্রশ্ন করা হয়,এই বকেয়া তো ২০১৮ সালের। তখন উৎপল গাঙ্গুলি সচিব ছিলেন। তারপরে আইএফএ-এর সচিব ছিলেন জয়দীপ মুখার্জি। তখন কেন বকেয়া চেয়ে আইএফএকে চিঠি পাঠানো হয়নি। হঠাৎ এখন আইএফএ-নবনিযুক্ত সচিব অনির্বান দত্তকে বকেয়া চেয়ে কেন এত চাপ দেওয়া হচ্ছে? এটা কি অতিরিক্ত চাপ দেওয়া হচ্ছে না? প্রশ্নের জবাবে মোহনবাগান সচিব বলেন,”বকেয়াটা ২০১৮-‘১৯ মরসুমের। আমরা উৎপল গাঙ্গুলিকেও চিঠি দিয়েছিলাম। পরে মে মাসে জয়দীপকেও চিঠি দিয়েছিলাম। তাছাড়া করোনার জন‍্য এক বছর লিগ হয়নি। আর গত বছর আমরা লিগ খেলতে পারিনি। লিগে অংশগ্রহণের ব‍্যাপার ছিল না। তবু আমরা জয়দীপ মুখার্জিকে চিঠি দিয়েছিলাম।”

আইএফএ সচিব অনির্বান দত্ত

দেবাশিসবাবুর এত অভিযোগের উত্তরে আইএফএ সচিব অনির্বান দত্ত জানান,”আমরা কখনই মোহনবাগানকে অসম্মান করিনি। আমি সচিব হওয়ার পর মোহনবাগানের চিঠি পেয়েছি। তার উত্তরও দিয়েছি। পরে আমাদের গভর্নিং বডিতে সিদ্ধান্ত হয়, লিগে যাতে মোহনবাগান খেলে তার দায়িত্ব তুলে দেওয়া হয় আইএফএ দুই সভাপতিকে। তারা মোহনবাগান সচিবের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু মোহনবাগান সচিব সন্তুষ্ট ছিলেন না। তারপরেও আমরা একটা চিঠি দিয়ে জানায়, কয়েকটা কিস্তিতে তাদের বকেয়া টাকা দিয়ে দেওয়া হবে। তবে হ‍্যাঁ, কোন কিস্তিতে কত টাকা দিতে পারব সেটা উল্লেখ করতে পারিনি। কারণ, আমাদের স্পনসর নেই। তাই কিস্তির টাকার অঙ্কটি উল্লেখ করতে পারিনি।”

এরপরেই আইএফএ সচিব অনির্বান দত্ত বলেন,”দেবাশিসবাবু যে সময় আমাদের দিয়েছেন সেটা ইতিবাচক দিক। অর্থাৎ তাঁরা লিগ খেলতে চাইছেন বলেই আমাদের সময় দিয়েছেন। আমরা এই সময়ের মধ‍্যেই মোহনবাগান সচিবের সঙ্গে কথা বলে সমস‍্যার সমাধান করে ফেলব। সমস‍্যা মিটে যাবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here