অভিনব উদ‍্যোগ,আইএফএয়ের স্পটার সব কোচেরাই

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : কলকাতা ফুটবল লিগ থেকে ফুটবলার তুলে আনতে অভিনব উদ‍্যোগ নিলেন আইএফএ সচিব অনির্বান দত্ত। এবার থেকে কলকাতা লিগের সব ডিভিশনের সব কোচকেই স্পটারের ভূমিকায় দেখা যাবে। এতদিন, শুধু ক্লাব কর্তাদের অগ্রাধিকার দিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনায় বসেছেন রাজ‍্য ফুটবল নিয়ামক সংস্থা। কিন্তু এবারই প্রথম আইএফএ কোচেদের গুরুত্ব দিয়ে বিভিন্ন ডিভিশনের কোচেদেরকেই প্রতিভাবান ফুটবলারদের তুলে আনার গুরু দায়িত্ব তুলে দিলেন আইএফএ সচিব অনির্বান দত্ত।

তৃতীয় ডিভিশনের কোচেদের সঙ্গে বৈঠকে আইএফএ সচিব অনির্বান দত্ত,সঙ্গে কোষাধ‍্যক্ষ দেবাশিষ সরকার ও সহসচিব নজরুল ইসলাম

আজ,শুক্রবার এই বিষয় নিয়ে দফায় দফায় প্রতিটি ডিভিশনের সকল কোচেদের সঙ্গে বৈঠক করলেন আইএফএ সচিব সহ অন‍্যান‍্য কর্তারা। এদিনের কোচেদের সামনে তিনটি প্রস্তাব তুলে ধরেছেন সচিব অনির্বান। প্রথমত, নিজেদের ম‍্যাচের দিন প্রতিপক্ষ দলের কোন কোন ফুটবলার চোখে পড়ল তা নাম লিখে রেখে দিন কোচেরা। সব ম‍্যাচের শেষে সকল কোচেরা তাঁদের ভাল লাগা ফুটবলারের নামের তালিকা আইএফএতে জমা দিতে হবে। মরসুমের শেষে সব কোচের ‘গুড প্লেয়ার’-এর তালিকা দেখে আইএফএ পরবর্তী পরিকল্পনা করবে।
দ্বিতীয়ত, এবার বয়স ভিত্তিক লিগ হচ্ছে। সকল কোচেদের কাছে আইএফএ-এর পরামর্শ, তাঁরা যেন নির্দিষ্ট বয়সের ফুটবলারদেই খেলান। বেশি বয়সের ফুটবলারদের না খেলানোর জন‍্য কোচরা উদ‍্যোগী হোন।
তৃতীয়ত, আধুনিক ফুটবলে প্রতিনিয়ত নিয়ম বদলে যাচ্ছে। অনেকেই তা অবগত নয়। যে কারণে রেফারির কোনও সিদ্ধান্ত নিয়ে মাঠেই কোচের সঙ্গে রেফারির রাগারাগি,তর্ক হয়। সম্পর্ক খারাপ হয়। এই ভুল বোঝাবুঝি যাতে না হয় তার জন‍্য রেফারির প্রতিনিধি সদ‍্য নতুন নিয়ম সম্পর্কে জানিয়ে দেবেন।

আইএফএ-এর রিসেপশনে কোচেস মিটিয়ে যোগ দেওয়ার আগে কোচেরা। শুক্রবার বিকেলে।

আইএফএ সচিবের এমন উদ‍্যোগে মুগ্ধ ভিক্টোরিয়া ক্লাবের কোচ দীপ্তিকল‍্যাণ সেনশর্মা। তিনি ‘ইনসাইড স্পোর্টস’ কে বলছিলেন,”আইএফএ সচিবের এমন উদ‍্যোগ প্রশংসনীয়। ফুটবলার তুলে আনার ক্ষেত্রে ঠিক জায়গাটাই নজর দিলেন সচিব অনির্বান দত্ত। বর্তমান কোচেররা বহু ফুটবলার সম্পর্কে ওয়াকিবহাল থাকেন। তাঁরা নির্দিষ্ট সঠিক তথ‍্য দিতে পারবেন”।

সোনারপুর ওয়াইএমসিএ-এর কোচ ও প্রাক্তন ভারতীয় ফুটবলার প্রতাপ ঘোষ বলছিলেন,”কয়েক হাজার ফুটবলার কলকাতা লিগে খেলে। এত ফুটবলারদের মধ‍্যে প্রতিভাবানদের বার করতে হলে কোচের মতামত খুব গুরুত্বপূর্ণ। আইএফএ সচিব অনির্বান দত্তর এমন প্রচেষ্টা বাংলার ফুটবলকে এগিয়ে নিয়ে যাবে। খুব খুশি হয়েছি যে, সকল কোচেদের আইএফএ গুরুত্ব দিচ্ছে।”

আইএফএ সচিব অনির্বান দত্ত জানান,”কোচেরাই তো ফুটবলার তৈরির আসল কারিগর। ওঁদের ভিউটা টেকনিক্যালি সাউন্ড। তাছাড়া, বিভিন্ন ডিভিশনের ক্লাব কোচেরা বহু ফুটবলার নিয়ে চর্চা করে। প্রতিভাবান ফুটবলার তুলে আনার ক্ষেত্রে কোচেদের বিরাট ভূমিকা আছে।”

প্রসঙ্গত, বিভিন্ন ডিভিশন নিয়ে প্রায় ১৬৪ টি ক্লাব লিগে অংশ নেয়। এক একটা মরসুমে গড়ের মাঠে ৫ হাজারের বেশি ফুটবলার লিগ খেলে এই পাঁচ হাজার ফুটবলারের মধ‍্যে প্রতিভাবান ফুটবলার তুলে আনার ক্ষেত্রে বিভিন্ন ডিভিশনের কোচেদের নতুন এই দায়িত্ব খুবই গুরুত্বপূর্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here