চা-শ্রমিকদের নিয়ে ১ মে উত্তরবঙ্গে শুরু টি গোল্ড কাপ

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,২২ এপ্রিল : বাংলা ফুটবলের সাপ্লাই লাইন ফিরে পেতে উত্তরবঙ্গের চা বাগানের শ্রমিকদের নিয়ে ফুটবল টুর্নামেন্ট শুরু হতে চলেছে। আগামী ১ মে থেকে মোট ১৬ টি দল নিয়ে এই টুর্নামেন্ট শুরু হবে। জলপাইগুড়ি, শিলিগুড়ি, দার্জিলিং ও আলিপুরদুয়ার – এই চারটি অঞ্চল বেছে নেওয়া হয়েছে। এক একটা অঞ্চল থেকে চারটি করে দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। প্রতিটা দলে চারজন করে অনূর্ধ্ব-১৭ ফুটবলার রাখতে হবে। এই চারজনের মধ‍্যে দুজনকে প্রথম একাদশে রাখতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই টুর্নামেন্ট ব‍্যবস্থাপনায় আইএফএ। কিন্তু যাবতীয় খরচ করছে রাজ‍্য সরকারের শ্রম দফতর। শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এই টুর্নামেন্টের সূচি ঘোষণা ও ট্রফি উন্মোচন করলেন শ্রম দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বেচারাম মান্না। ছিলেন শ্রম দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি বরুন রায়, কমিশনার সুমিতা মুখার্জি, আইএফএ সভাপতি অজিত ব‍্যানার্জি এবং সচিব জয়দীপ মুখার্জি।

মন্ত্রী বেচারাম মান্না জানান,”উত্তরবঙ্গ একটা সময় ফুটবলের সাপ্লাই লাইন ছিল। এখনও অনেক প্রতিভা আছে। পশ্চিমবঙ্গ শ্রমিক কল‍্যাণ পর্ষদ ও আইএফএ – এর যৌথ উদ‍্যোগে টি গোল্ড কাপ শুরু হচ্ছে। উত্তরবঙ্গে ২৮২ টি চা বাগান আছে। চা বাগানের শ্রমিক পরিবারের ছেলেদের নিয়েই এই ফুটবল প্রতিযোগিতা। এই টুর্নামেন্টের মধ‍্যে দিয়ে বাংলার ফুটবলে উত্তরবঙ্গর সাপ্লাই লাইন ফের তৈরি করতে আমরা বদ্ধপরিকর।”

আইএফএ সভাপতি অজিত ব‍্যানার্জি বলেন,”জেলায় এই ধরনের টুর্নামেন্ট বাংলার ফুটবলে ইতিবাচক দিক। তবে জেলার প্রতিভাবান ফুটবলাররা কলকাতা এলে থাকার সমস‍্যা। এটা আমাদের ভাবতে হবে।” আইএফএ সচিব জয়দীপ মুখার্জি জানান,”জেলার ফুটবল না বাঁচলে বাংলার ফুটবল বাঁচবে না। চা বাগানের শ্রমিকদের নিয়ে এই টুর্নামেন্ট করতে রাজ‍্যের শ্রম দফতর যেভাবে উদ‍্যোগী হয়েছে তাতে ধন‍্যবাদ দিয়ে মন্ত্রী বেচারামবাবুকে ছোট করতে চাই না। উনি এগিয়ে না এলে এই টুর্নামেন্ট করা যেত না।”

প্রসঙ্গত,চাম্পিয়ন দলকে এক লক্ষ টাকা ও রানার্স দলকে ৭৫ হাজার টাকা পুরস্কার মূল‍্য দেওয়া হবে। ফাইনাল ম‍্যাচটি ১৪ মে অনুষ্ঠিত হবে দার্জিলিং-এর লেবংয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here