হাসপাতালে ভর্তি ময়দানের শিল্পী ফুটবলার সেখ মমতাজ

0

সন্দীপ দে

আশির দশকের শেষ দিকে ময়দানের ফুটবলে হৈচৈ ফেলে দিয়েছিলেন সেখ মমতাজ। মনে পড়ে এই শিল্পী ফুটবলারকে? বাংলার ফুটবল জগতে কাজল মুখার্জি,সুরজিৎ সেনগুপ্তর ফুটবল শিল্প দেখার পর দুরন্ত ভাবে উঠে এসেছিলেন কৃশানু দে এবং সেখ মমতাজ। ওঁরা একই সময়ে উঠে এসেছিলেন। ময়দানে তখন একটাই নাম – মমতাজ। সেই মমতাজ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

বাঁ দিক থেকে মমতাজ,সুখেন সেনগুপ্ত ও আবিদ হোসেন ( ফাইল ছবি)

গত মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়। বুধবার মমতাজকে পিজি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু পিজিতে রোগীর প্রচন্ড ভিড় থাকায় কোনও ঝুঁকি না নিয়ে আর এন টেগর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর শরীরের বাঁদিকটা অসাড় হয়ে পড়েছে। মমতাজ সেন্ট্রাল এক্সাইজের কর্মী। তাঁর সতীর্থ ও ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার সুখেন চক্রবর্তী হাসপাতালে ভর্তি করিয়েছেন। নিয়মিত খোঁজ রাখছেন মোহনবাগানের প্রাক্তন ফুটবলার ও মমতাজের অফিস কলিগ রূপক চৌধুরী ও মোহনবাগানের প্রাক্তন ফুটবলার সুখেন সেনগুপ্ত। পাশে আছেন সেন্ট্রাল এক্সাইজের ফুটবলিররাও। সুখেন সেনগুপ্ত “ইনসাইড স্পোর্টস”কে জানান, “আপনাদের মাধ‍্যমে সকল ফুটবলারদের কাছে আমাদের আবেদন,এই খারাপ সময়ে মমতাজের পাশে এগিয়ে আসুন।” মোহনবাগানের প্রাক্তন ফুটবলার ও মমতাজের সতীর্থ বলছিলেন,”এত বড় মাপের ফুটবলার হাসপাতালে পড়ে আছে। অনেকেই জানে না। মমতাজকে বাঁচাতে সবাই এগিয়ে আসুন। আমরা একাধিক ফুটভলারদের সঙ্গে কথা বলছি।”

প্রসঙ্গত উল্লেখ্য, সেখ মমতাজের ফুটবল স্কিলে মুগ্ধ হয়েছিল ফুটবল প্রেমীরা। পার্ক সার্কাসের মমতাজ পোর্ট ট্রাস্ট থেকে মোহনবাগানে সই করেন। পরে মহমেডানেও খেলেন। এত ভাল ফুটবল স্কিল থাকা সত্বেও ‘খেপ’ খেলে হারিয়ে যায় মমতাজ। ‘৮-এর দশকের শেষ ও ‘৯-এর দশকের প্রথম দিকে বাংলা ফুটবলের “খেপ”-এর জগতে ‘বেতাজ বাতশা’ ছিলেন মমতাজ। বহু ক্লাব কর্তার নিষেধ না শুনে শুধুই “খেপ” খেলে গিয়েছেন। তাঁর সময়ের এক এক প্রাক্তন ফুটবলার বলছিলেন, এমনও হয়েছে মোহনবাগানের হয়ে ম‍্যাচ খেলছে। প্রথমার্ধে খেলে মাঠ ছেড়ে ‘খেপ’ খেলতে চলে গিয়েছিলেন মমতাজ। বহুবার এমন ঘটনা ঘটেছে। তবে ফুটবল স্কিলের কথা উঠলে এখনও মমতাজের প্রসঙ্গ উঠে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here