প্রয়াত প্রাক্তন ফুটবলার চিবুজোর

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,৮ এপ্রিল : প্রয়াত চিবুজোর নুয়াকামা। নাইজেরীয় এই প্রাক্তন ফুটবলার কলকাতা ময়দানে একটা সময় জনপ্রিয় হয়ে উঠেছিলেন। ১৯৮৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ভারতীয় ফুটবলে চিমা, ক্রিস্টোফার, এমেকাদের সঙ্গে ময়দান দাপটের সঙ্গে খেলেছেন চিবুজোর। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত‍্যু হয় চিবুজোরের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর।

আটের দশকের শুরুর দিকে নাইজেরিয়া থেকে ভারতের চন্ডীগড়ে পড়াশোনা করতে এসেছিলেন চিবুজোর। তারপর পড়তে পড়তেই ফুটবলে মন দিয়ে ফেলেছিলেন। পরবর্তীকালে চিবুজোর মোহনবাগান,ইস্টবেঙ্গল ও মহামেডানে খেলেছেন। খেলেছেন টালিগঞ্জ অগ্রগামী,বাংলাদেশের ক্লাবেও খেলেছেন। গোয়ার চার্চিল ব্রাদার্সের হয়ে খেলে ফুটবল থেকে অবসর নিয়েছিলেন চিবুজোর।

অমিত ভদ্র ও চিবুজোরের লড়াই। মোহনবাগান-মহমেডান ম‍্যাচে। ফাইল ছবি

ভারতীয় ক্লাব ফুটবলে চিবুজোরের বড় সাফল‍্য মহামেডান স্পোর্টিংয়ে। চিবুজোর ও এমেকার সাথে পার্টনারশিপ ময়দান এখনও মনে রেখেছে। ১৯৮৯ সালে নেহরু কাপে মহামেডান স্পোর্টিংয়ের হয়ে দুরন্ত ফুটবল উপহার দিয়েছিলেন। ১৯৯১ সালে মহমেডানের ত্রিমুকুট জয়েও তাঁর বড় ভূমিকা ছিল।

মোহনবাগানের হয়ে চিবুজোর

চিবুজোর খুব ভাল বাংলায় কথা বলতে পারতেন। নাইজেরিয়া চলে গেলেও কলকাতা ময়াদানের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। তাঁর ফেসবুকের ফ্রেন্ডলিস্টে কলকাতার বহু ফুটবলার আছেন। আছেন সাংবাদিকরাও। নাইজেরিয়ার ফিরে ইমোতে পাদ্রির ভূমিকা নিলেও ফুটবল থেকে তিনি কখনও সরে যাননি। বাচ্চাদের নিয়ে একটি ফুটবল ক‍্যাম্পের দায়িত্বে ছিলেন তিনি। সদা হাস‍্যময় চিবুজোরের মৃত‍্যুতে কলকাতা ময়দানে নেমে এসেছে গভীর শোকের ছায়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here