অভিষেক বন্দ‍্যোপ‍াধ‍্যায়ের ক্লাব এবার কলকাতা লিগে!

0

সন্দীপ দে

সব কিছু ঠিক থাকলে এবছরই কলকাতা ফুটবল লিগের প্রথম ডিভিশনে অংশ নিচ্ছে সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের সম্পাদক ও সাংসদ অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়ের ক্লাব। গতকাল (মঙ্গলবার) বিকেলে আইএফএ দফতরে গিয়ে কলকাতা লিগ খেলতে চেয়ে আবেদন পত্র জমা দেওয়া হয়েছে। এখনও পযর্ন্ত যা খবর, ‘ডায়মন্ডহারবার ফুটবল ক্লাব’ নামেই হয়তো লিগে খেলতে দেখা যাবে। এই ক্লাবের পুরো দায়িত্ব তুলে দেওয়া হয়েছে প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্যর হাতে। তাঁকেই সচিব করা হয়েছে। সভাপতি করা হয়েছে গৌরাঙ্গ ব‍্যানার্জিকে। আর কোচ হিসেবে বেছে নেওয়া হয়েছে আর এক প্রাক্তন ফুটবলার কৃষ্ণেন্দু রায়কে।

এক ফুটবল টুর্নামেন্টের ফাইনালের শেষে সাংসদ অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায় (ফাইল ছবি)

আইএফএ সূত্রের খবর, রাজ‍্য ফুটবল নিয়ামক সংস্থার পদাধিকারীদের সঙ্গে অভিষেক ব‍্যানার্জির নতুন ক্লাব কর্তাদের সঙ্গে কথা হয়ে গিয়েছে। নিয়ম মেনেই লিগ খেলতে চেয়ে আবেদন পত্র জমা পড়েছে। আইইএফএ-এর অনুমতি পাওয়াটা এখন সময়ের অপেক্ষা।

অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়ের এই নতুন ক্লাবের সচিব ও প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্য এই বিষয়ে “ইনসাইড স্পোর্টস”কে বলেন,”মাননীয় সাংসদ(অভিষেক ব‍্যানার্জি) বহুদিন আগেই বলেছিলেন,তাঁর ফুটবল ক্লাব কলকাতা ফুটবল লিগে খেলানোর চেষ্টা করছেন। তিনি কথা দিয়েছিলেন। কথাও রাখলেন। আমাকে সচিব করা হয়েছে। কোচ করা হয়েছে কৃষ্ণেন্দু রায়কে। এবছর সময় কম। তবু ভাল করে দল গড়ার চেষ্টা করব। তবে পরের বছর আরও ভাল করে দল গড়ব। মাননীয় সাংসদ ডায়মন্ডহারবারে সাফল‍্যের সঙ্গে এমপি কাপ করে আসছেন। পরের বার আমরা এমপি কাপ থেকেই লিগের ফুটবলার বেছে নেব।”

অভিষেকের ক্লাবের কোচ কৃষ্ণেন্দু রায় ও সচিব মানস ভট্টাচার্য

কোচ কৃষ্ণেন্দু রায় “ইনসাইড স্পোর্টস”কে জানিয়েছেন,”এমপি কাপ আমি দেখেছি। জাঁকজমক ভাবে টুর্নামেন্টটা হয়। বাটানগরে প্রতি বছর নিজের দায়িত্ব নিয়ে,ফুটবলকে ভালবেসে এই এমপি কাপটি করেন মাননীয় সাংসদ (অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়)। তাঁর ক্লাব কলকাতা ফুটবল লিগে খেলবে এটা বাংলার ফুটবলের স্বার্থে ভাল। দারুন উদ‍্যোগ নিয়েছেন তিনি। মাননীয় সাংসদ কথা দিয়েছিলেন,তাঁর টিম কলকাতা লিগে খেলবে। তিনি কথা রাখলেন। আইএফএ অফিসে আবেদন জমা পড়েছে। দল গড়ার ব‍্যাপারে আমরা সবাই একসঙ্গে বসে আলোচনা করে নেব”

কয়েক বছর আগে উৎপল গাঙ্গুলি যখন আইএফএ সচিব ছিলেন, তখন একটি নিয়ম করেছিলেন। আইএফএ-এর অর্থাভাব কাটাতে নির্দিষ্ট টাকার বিনিময়ে সরাসরি কলকাতা লিগে খেলার জন‍্য কিছু ইচ্ছুক ক্লাবকে ছাড়পত্র দেওয়ার ব‍্যবস্থা করেছিলেন উৎপলবাবু। ২০১৫ সালে এই নিয়মেই সরাসরি কলকাতা লিগে খেলা শুরু করে আইএফএ-এর বর্তমান সচিব জয়দীপ মুখার্জির “বিএসএস” ক্লাব ও এটিকে মোহনবাগান।

আইএফএ সভাপতি অজিত বন্দ‍্যোপাধ‍্যায়, ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে স্বপন (বাবুন) ব‍্যানার্জি (ফাইল ছবি)

পরবর্তীকালে তৃতীয় ডিভিশনে সরাসরি লিগে খেলার ছাড়পত্র পায় ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের “সুরুচি সংঘ” ও বিওএ-এর ত‍ৎকালীন সচিব ও মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের ছোট ভাই স্বপন (বাবুন) বন্দ‍্যোপাধ‍্যায় নিজের “কালীঘাট স্পোর্টস লাভার্স ক্লাব। নিয়ম মেনেই কলকাতা ফুটবল লিগের তৃতীয় ডিভিশনে খেলা শুরু করেছিল তারা।

একই সঙ্গে ইস্টবেঙ্গল ও সিএবির প্রাক্তন কর্তা সুবীর (বাবলু) গাঙ্গুলির উদ‍্যোগে পাইকপাড়া স্পোর্টিং ক্লাব আইএফএ-এর নিয়ম মেনেই চতুর্থ ডিভিশনে খেলার ছাড়পত্র পায়।

নিউটাউনে এক প্রদর্শনী ম‍্যাচে মারাদোনার সঙ্গে দমকল মন্ত্রী সুজিত বসু

এদিকে, সেই বছরই তালতলা দীপ্তি ক্লাবকে অধিগ্রহণ করেন রাজ‍্য‍ের বর্তমান দমকল মন্ত্রী সুজিত বসু। তিনি একটা সময় ফুটবলও (গোলরক্ষক) খেলতেন। তালতলা দীপ্তি নেওয়ার পর নাম বদলে নিজের ক্লাব “শ্রীভূমি” নামে নাম নথিভুক্ত করেন সুজিত বাবু। এই টিমটার পুরো দায়িত্বে আছেন আইএফএ-এর বতর্মান সহ-সচিব রাকেশ (মুন) ঝাঁ।

ফুটবলের আকর্ষণে আজ কলকাতা লিগে সক্রিয়ভাবে নিজেদের জড়িয়ে নিলেন বাংলার রাজনীতি জগতের প্রভাবশালী ব‍্যক্তিত্বরা। মন্ত্রী অরূপ বিশ্বাস, সুজিত বসু, স্বপন (বাবুন) বন্দ‍্যোপাধ‍্যায় এবং নতুন সংযোজন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সম্পাদক অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়। বাংলার ফুটবলে এ এক নতুন অধ‍্যায়। আইএফএ-এর নিজস্ব কোনও খেলার উপযুক্ত মাঠ নেই। প্রভাবশালী ব‍্যক্তিত্বদের আগমনে বাংলার ফুটবল প্রেমীরা কি এবার আইএফএ-এর নিজস্ব মাঠের আশা করতে পারে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here