শেন ওয়ার্নের আকস্মিক মৃত‍্যু,শোক বিশ্ব ক্রিকেট

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,৪ মার্চ : আকস্মিক মৃত‍্যু বিশ্ব ক্রিকেটের শিল্পী লেগ স্পিনার শেন ওয়ার্ন। জানা গিয়েছে হঠাৎই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত‍্যু হয় অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্নের। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৫২ বছর। আরও জানা যায়, তাইল্যান্ডে প্রয়াত হয়েছেন তিনি। তাইল‍্যান্ডের নিজের ভিলাতে অচৈতন্য অবস্থায় পাওয়া যায় শেন ওয়ার্নকে। প্রসঙ্গত,সম্প্রতি তাইওয়ানে নিজের বাংলোয় থাকছিলেন। সেখানেই হৃদরোগে আক্রান্ত হন ওয়ার্ন।

ভারতের বিরুদ্ধেই টেস্টে প্রথম অভিষেক হয়েছিল ওয়ার্নের। সালটা ছিল ১৯৯২। পরের বছরই অস্ট্রেলিয়ার একদিনের দলে জায়গা করে নিয়েছিলেন। তাঁর কব্জির মোচড়ে দীর্ঘ সময় ধরে চলে লেগ স্পিনের জাদু।

১৪৫ টেস্ট খেলে মোট ৭০৮ উইকেট নিয়েছেন ওয়ার্ন। সেরা বোলিং, ৭১ রান দিয়ে ৮ উইকেট। এক ইনিংসে ৩৭ বার ৫ উইকেট বা তার বেশি নিয়েছেন। একদিনের ক্রিকেটে ১৯৪ ম্যাচ খেলে ২৯৩ উইকেট নিয়েছৃন ওয়ার্ন। ব‍্যাট হাতে টেস্টে ৩১৫৪ ও এক দিনের ক্রিকেটে রান করেছেন ১০১৮ রান। একদিনের ক্রিকেট থেকে ২০০৫ সালে এবং ২০০৭ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন শেন ওয়ার্ন। বল হাতে তিনি অসংখ‍্য স্মরণীয় ডেলিভারি করেছেন। তবে ১৯৯৩ সালের অ্যাশেজে ইংল্যান্ডের মাইক গ্যাটিংকে আউট করাটাকেই শেন ওয়ার্নের বলকে ‘শতাব্দীর সেরা বল’ বলা হয়ে থাকে এখনও।

এমন এক কিংবদন্তি ক্রিকেটার যে শুধু সাফল‍্যকে সঙ্গে নিয়ে চলতেন তাও নয়। সাফল‍্য ও বিতর্ক শেন ওয়ার্নের জীবনের যেন নিত‍্য সঙ্গী ছিল। ২০০৩ সালে বিশ্বকাপের ঠিক আগে ডোপিংয়ে অভিযুক্ত হন ওয়ার্ন। তাঁকে এক বছর সাসপেন্ড করে আইসিসি। জীবনে একাধিক নারীসঙ্গও তাঁকে বিতর্কিত করে তুলেছিল। মাঠে ও মাঠের বাইরে এক বর্ণময় চরিত্রর নাম – শেন ওয়ার্ন। তাঁর আকস্মিক মৃত‍্যুতে বিশ্বক্রিকেট স্তব্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here