জয়ে ফিরলেও ভারতের সেমিফাইনালে যাওয়া খুবই কঠিন

0

◆সংক্ষিপ্ত স্কোর ◆

▪ভারত: ২১০-২ (রোহিত শর্মা ৭৪, লোকেশ রাহুল ৬৯)

▪আফগানিস্তান: ১৪৪-৭ (মহম্মদ নবি ৩৫, করিম ৪২*)

▪ভারত ৬৬ রানে জয়ী।

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন : অবশেষে এবারের টি-২০ বিশ্বকাপে জয়ের মুখ দেখল ভারত। প্রথম দুই ম‍্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে লজ্জাজনক হারের পর বুধবার আফগানিস্তানকে ৬৬ রানে হারাল ভারত।

এদিনও টসে হেরে যান ভারত অধিনায়ক বিরাট কোহলি। টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় আফগানিস্তান। এবারের টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান করল ভারত। বুধবার শুরু থেকেই চলল রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের ব্যাট।নিউজিল্যান্ডের বিরুদ্ধে রোহিতকে ওপেনিং স্লট থেকে নামিয়ে আনা হয়েছিল তিন নম্বরে। তা নিয়ে কম সমালোচনা হয়নি। রোহিতকে ব্যাটিং অর্ডারে নামিয়ে আনার সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছিলেন বিশেষজ্ঞরা। আজ এই ভুলটা করেননি অধিনায়ক বিরাট কোহলি। দুরন্ত ইনিংস খেললেন রোহিত শর্মা। তিনি করেছেন ৭৪ রান। তাঁর সঙ্গে রান করেছেন লোকেশ রাহুলও। তিনি করেছৃন ৬৯ রান। নির্ধারিত ২০ ওভারে ভারত ২ উইকেট হারিয়ে করে ২১০ রান। জবাবে আফগানিস্তান ৭ উইকেটে ১৪৪ রান করে। ভারত জিতল ৬৬ রানে।

আফগানিস্তানকে হারালেও ভারতের সেমিফাইনালে যাওয়া খুবই কঠিন কাজ। বড় ধরনের অঘটন না ঘটলে শেষ চারে যাওয়ার কোনও সুযোগ নেই বিরাট বাহিনীর।

কি হলে ভারত শেষ চারে পৌঁছতে পারবে? ভারতকে শেষ দু’টি ম্যাচ জিততেই হবে। শুধু জিতলেই হবে না, বড় ব‍্যবধানে জিততে হবে। এখানেই শেষ নয়, ভারতের জেতার পাশাপাপাশি নিউজিল্যান্ডকে একটি ম‍্যাচে হারতেই হবে। ভারত শেষ দু’টি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার হবে। নেট রানরেটে ভারত অনেক পিছিয়ে। ভারতের নেট রানরেট যেখানে +০.০৭৩, সেখানে আফগানিস্তানের +১.৪৮১ এবং নিউজিল্যান্ডের +০.৮১৬। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ দু’টি ম্যাচে বড় ব‍্যবধানে জিততে হবে। একই সঙ্গে গ্রুপের অন‍্য ম‍্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। পরিস্থিতি খুবই কঠিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here