৪১ বছর পর অলিম্পিকে পদক জিতল ভারতীয় হকি দল

0

ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন,৫ অগাস্ট : অলিম্পিক আসরে ফের উজ্জ্বল ভারতীয় হকি দল। ১৯৮০ সালে অলিম্পিক্স হকিতে সোনা জিতেছিল ভারত। ৪১ বছর পর ফের পদক জয়। আজ, বৃহস্পতিবার জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ ছিনিয়ে নিল ভারত। একদা দেশের অন‍্যতম জনপ্রিয় হকি যখন হারিয়ে যেতে বসেছিল ঠিক তখন টোকিও অলিম্পিক থেকে মনপ্রীতদের এই পদক জয় নিঃসন্দেহে অনুপ্রেরণা দেবে তরুণ প্রজন্মকে।

আজ জার্মানির বিরুদ্ধে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল ভারত ৷ ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যে ভারতের জালে বল জড়ায় জার্মানি ৷ গোল করেন অধিনায়ক তোবিয়াস হউকে। দ্বিতীয় কোয়ার্টারে দলকে সমতায় ফেরান সিমরনজিৎ সিং। দ্বিতীয় কোয়ার্টারে আরও একটি গোল করে ফের এগিয়ে যায় জার্মানি ৷ তবে লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ৷ মিনিট দুয়েকের মধ্যে পেনাল্টি কর্নার থেকে গোল করেন হার্দিক সিং। দ্বিতীয় কোয়ার্টারের শেষে আরও একটি পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে সমতায় ফেরান হরমনপ্রীত সিং। দ্বিতীয় কোয়ার্টারে চার চারটি গোল হয়
তৃতীয় কোয়ার্টারের প্রথমেই গোল করে ভারতকে এগিয়ে দেন রুপিন্দর সিং। জার্মানি শিবিরের বুকে কাঁপন ধরিয়ে মিনিট তিনেকের পর আরও একটি গোল করে ব্যবধান ৫-৩ করেন সিমরনজিৎ সিং। ম্যাচের ৪৮ মিনিটে লুকাস উইনফেডারের গোলে ব্যবধান কমায় জার্মানি। ৫-৪ অবস্থায় ম্যাচের একেবারে শেষ মুহূর্তে পেনাল্টি কর্নার পায় জার্মানি ৷ গোটা টুর্নামেন্টে দারুণ পারফর্ম করা গোলরক্ষক শ্রীজেশ। এদিনও জার্মানির সামনে শ্রীজেস বড় বাধা হয়ে দাঁড়ায়।

ব্রোঞ্জ পদক জেতার পর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় হকি দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here